Home বাংলাদেশ করোনায় প্রাণ হারালেন সাবেক নৌ-প্রধান

করোনায় প্রাণ হারালেন সাবেক নৌ-প্রধান

103
0

নিজস্ব সংবাদদাতা : দেশে এবার নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মারা গেছেন নৌ বাহিনীর সাবেক প্রধান রিয়ার এডমিরাল মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম। গতকাল মঙ্গলবার দিবাগত রাতে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৯ বছর।

আজ বুধবার বিষয়টি নিশ্চিত করে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

এক শোক সংবাদে আইএসপিআর জানায়, সম্প্রতি প্রাণঘাতী করোনাভাইরাস আক্রান্ত হন সাবেক নৌ-প্রধান মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম। গত ১ জুলাই তাকে রাজধানীর সিএমএইচ এ ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় গতকাল দিবাগত রাতে তিনি ইন্তেকাল করেন।

এতে আরো বলা হয়, মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম দীর্ঘদিন ধরে কিডনিজনিত সমস্যায় ভুগছিলেন। আজ বনানীতে অবস্থিত নৌ বাহিনীর সদর দপ্তরের মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। পরে বনানী সামরিক কবরস্থানে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে তার দাফন সম্পন্ন করা হয়।

এদিকে সাবেক এই নৌ-প্রধানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন তার আত্মীয়-স্বজনসহ নৌ বাহিনীর সর্বস্তরের সদস্যরা। তারা মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

১৯৯১ সালের ৪ জুন বাংলাদেশ নৌ বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম। দীর্ঘ চার বছর নিষ্ঠা ও সফলতার সঙ্গে এ পদে দায়িত্ব পালনের পর ১৯৯৫ সালের ৩ জুন তিনি অবসর গ্রহণ করেন।

১৯৪১ সালের ১১ সেপ্টেম্বর এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন রিয়ার এডমিরাল মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম। ১৯৫৯ সালে তৎকালীন পাকিস্তান নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করেন। পরে ১৯৬৩ সালের ১ ডিসেম্বর তিনি কমিশন লাভ করেন।

দীর্ঘ পেশাগত জীবনে তিনি বিভিন্ন জাহাজ এবং ঘাঁটির অধিনায়কসহ বিএন ফ্লিট, কমান্ডার সুপারিন্টেনডেন্ট ডকইয়ার্ড, চট্টগ্রাম নৌ অঞ্চল এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষের দায়িত্ব পালন করেছেন। এছাড়া নৌ বাহিনীর সদর দপ্তরের বিভিন্ন পরিদপ্তরের পরিচালক ও সহকারী নৌ-প্রধান হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন।

রিয়ার এডমিরাল মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম সাবমেরিনের ওপর তুরস্ক ও ফ্রান্সে বিশেষায়িত কোর্স সম্পন্ন করেছেন। এছাড়া গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন যুক্তরাষ্ট্রের নেভাল কমান্ড কলেজ থেকে। তিনি থাইল্যান্ডের রাজা কর্তৃক ‘নাইট গ্র্যান্ড ক্রস’ উপাধিতে ভূষিত হয়েছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here