Home বাংলাদেশ তুরস্কে প্রসিদ্ধ জাদুঘরকে মসজিদে রূপান্তর -দৈনিক যশোরের কন্ঠ

তুরস্কে প্রসিদ্ধ জাদুঘরকে মসজিদে রূপান্তর -দৈনিক যশোরের কন্ঠ

158
0

 

তুরস্কের বিখ্যাত জাদুঘর আয়া সোফিয়া। এরদোয়ান সরকার এই জাদুঘরকে মসজিদে রূপান্তর করেছে। ছবি: রয়টার্সতুরস্কের ইস্তাম্বুলের প্রসিদ্ধ আয়া সোফিয়া জাদুঘরকে মসজিদ বলে ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তুরস্কের একটি আদালত আয়া সোফিয়ার জাদুঘরের মর্যাদা রদ করে রায় দেওয়ার পর এরদোয়ান এটিকে মসজিদে রূপান্তরের ঘোষণা দেন।১ হাজার ৫০০ বছর আগে আয়া সোফিয়া খ্রিষ্টান সম্প্রদায়ের অর্থোডক্স গির্জা। ১৪৫৩ সালে অটোমানদের বিজয়ের পরে এটি মসজিদে রূপান্তর করা হয়।

তুরস্কের বিখ্যাত জাদুঘর আয়া সোফিয়া। এরদোয়ান সরকার এই জাদুঘরকে মসজিদে রূপান্তর করেছে। ছবি: রয়টার্স তুরস্কের বিখ্যাত জাদুঘর আয়া সোফিয়া। এরদোয়ান সরকার এই জাদুঘরকে মসজিদে রূপান্তর করেছে। ছবি: রয়টার্সতুরস্কের ইস্তাম্বুলের প্রসিদ্ধ আয়া সোফিয়া জাদুঘরকে মসজিদ বলে ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তুরস্কের একটি আদালত আয়া সোফিয়ার জাদুঘরের মর্যাদা রদ করে রায় দেওয়ার পর এরদোয়ান এটিকে মসজিদে রূপান্তরের ঘোষণা দেন।

১ হাজার ৫০০ বছর আগে আয়া সোফিয়া খ্রিষ্টান সম্প্রদায়ের অর্থোডক্স গির্জা। ১৪৫৩ সালে অটোমানদের বিজয়ের পরে এটি মসজিদে রূপান্তর করা হয়।

তুরস্কের ইসলামপন্থীরা এই জাদুঘরকে মসজিদে রূপান্তরে অনেক দিন ধরে আহ্বান জানিয়েছেন। তবে ধর্মনিরপেক্ষরা এর বিরোধিতা করেছেন।

এক সংবাদ সম্মেলনে এরদোয়ান বলেন, ২৪ জুলাই মসজিদের ভেতর মুসল্লিরা নামাজ আদায় করবেন। তিনি বলেন, ‘আমাদের অন্য সব মসজিদের মতো স্থানীয় ও বিদেশ থেকে আগত মুসলিম ও অমুসলিমদের জন্য আয়াসোফিয়ার দরজা খোলা থাকবে।’

১৯৩৪ সালে এটি জাদুঘর হিসেবে রূপান্তরিত হয়। ইউনেসকোর হেরিটেজ সাইটে এর নাম রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here